ঢাকা মহানগর বিশদ অঞ্চল পরিকল্পনা (২০১৬-২০৩৫) DAP_2016-2035 এর প্রস্তাবনাসমূহ নিয়ে কিছু প্রশ্ন

ঢাকা মহানগর বিশদ অঞ্চল পরিকল্পনা (২০১৬-২০৩৫) DAP_2016-2035 এর প্রস্তাবনাসমূহ নিয়ে কিছু প্রশ্ন

লেখকঃ স্থপতি কাজী গোলাম নাসির, প্রধান স্থপতি (অবঃ), স্থাপত্য অধিদপ্তর, ঢাকা, বাংলাদেশ

দুইখন্ডে প্রণীত এবং প্রতি খন্ড অনেক মোটা,আমি (DAP_2016-2035) ড্যাপের দ্বিতীয় খসড়াটির কথা বলছি । যেটা নিয়ে নিবিড় আলোচনার সুযোগ খুব কম ছিলো,শুধু সংখ্যা ভিত্তিক কিছু আলোচনা করে বুঝ দেয়ার প্রচেষ্টা ছিলো । খসড়া ড্যাপের প্রতিটি পৃষ্ঠায় নতুন কিছু উদ্ভাবনের অপেক্ষা করে সময় গুনছে । কিছু এখন অনুভব করতে পারছি, কিছুটা পাবো গেজেট হয়ে পরবর্তীতে নির্দ্দিষ্ট ক্ষেত্রে ব্যবহারের সময় । তখন সাধারণ জনগণের জন্য একটি ধাক্কা আসবে,সেটা হজম করা বেশ কষ্টের । ড্যাপের এলাকাভিত্তিক FAR এর মান নিয়ে গতকালকে কিছু বলেছিলাম,আরো অনেক কিছুই বলার আছে,আগামীতে বলবো ।

তবে ইতোমধ্যে বেশ অদ্ভুত এক বিষয় নজরে এলো, সেটা খুঁজে পেয়ে আমি খুব বিস্মিত হয়েছি । ঢাকা মহানগরীতে আনুষঙ্গিক সুবিধাদি নিয়ে পরিকল্পিত অন্যতম বেসরকারি আবাসন বসুন্ধরা আবাসিক এলাকা । ইউনিভার্সিটি,হাসপাতাল,শপিংমল, আন্তর্জাতিক মানের স্কুল, পরিকল্পিত রাস্তা সকল কিছুই আছে,কর্তৃপক্ষ এ সকল সুবিধা সংস্থানের বিষয় যাচাই করেই এ আবাসিক এলাকা অনুমোদন দিয়েছিলেন । ড্যাপ প্রস্তাবনা অনুযায়ী এখানে এলাকা ভিত্তিক FAR এর মান মূল অংশে ২.৭ এবং বর্ধিত অংশে ১.১ । এমন যত্নে গোছানো একটি আবাসিক এলাকা,বসুন্ধরা আবাসিক এলাকাতে FAR এর মান এতো কম হলে এলাকার প্লটগুলোতে ভবনের উচ্চতা হবে দুই থেকে চারতলা ।

যদি নিজের প্লটে গাড়ি পার্কিং করতে চান তাহলে প্রাপ্য নির্মাণ ক্ষেত্রফলের থেকে পার্কিং ক্ষেত্রফল নিতে হবে, FAR মুক্ত গাড়ি পার্কিং এর ক্ষেত্রফল প্রণোদনা পাওয়ার সুযোগ (DAP_2016-2035) ড্যাপে রাখেনি । বারিধারা বা গুলশান আবাসিক এলাকাতে রাস্তা সহ বেশ অন্যান্য সুবিধা থাকার জন্য FAR এর মান যদি ৫.৪ হতে পারে তাহলে এই বসুন্ধরা এলাকার প্লট মালিকদের প্রতি বৈরী আচরণের কারণ কি হতে পারে?

কেন এ এলাকার প্লটের মালিকগণ তাদের কষ্টে অর্জিত টাকা দিয়ে কেনা প্লটে প্রার্থিত সে নির্মাণ ক্ষেত্রফল পাবেন না,

কেন তাদেরকে বঞ্চিত করার জন্য এ প্রস্তাব আসলো?

প্রশ্নটি মাথায় খুব ঘুরছে,মনে মনে উত্তর ও কিছু হয়তো খুঁজে পেয়েছি মনে হচ্ছে কিন্তু আমার চিন্তার উত্তর মানতে কষ্ট হচ্ছে । তার চেয়ে প্রণেতাদের জন্য এ প্রশ্নটি রাখি,তারাই বসুন্ধরার প্লট গ্রহীতাদেরকে জানাক যে নগরের জন্য তাদের এমন করে FAR স্যাক্রিফাইস এর কি কারণ থাকতে পারে ।

প্রশ্নটি রাখলাম, প্রণেতারা নিশ্চয় কারণ বলবেন,আমার বন্ধুর একটি প্লট ওখানে আছে,বন্ধুর হয়ে তথ্য জানার জন্য এমন প্রশ্ন তো করতে পারি মনে হয় ।

পুর্বের লেখার লিংক
https://arch-bangla.com/dap_2016-35_opinion1/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *