DAP_2016-2035

নগরবাসীর জন্য বিশদ অঞ্চল পরিকল্পনা (২০১৬-২০৩৫) উপহার এবং বিল্ডিং সেটব্যাক এর বাস্তবতা বিবর্জিত প্রস্তাব ।

নগরবাসীর জন্য বিশদ অঞ্চল পরিকল্পনা (২০১৬-২০৩৫) উপহার এবং বিল্ডিং সেটব্যাক এর বাস্তবতা বিবর্জিত প্রস্তাব ।

লেখকঃ স্থপতি কাজী গোলাম নাসির, প্রধান স্থপতি (অবঃ), স্থাপত্য অধিদপ্তর, ঢাকা, বাংলাদেশ

বিশদ অঞ্চল পরিকল্পনা এবং প্লানিং বাইলজ (Planning By-laws) বা নির্মাণ এর জন্য প্রযোজ্য বিধিমালা দুটো ভিন্ন বিষয় । এ দুটোকে একত্রে দুই মলাটের মাঝে আনার জন্য বেশ কসরত করে অনেক কিছু ড্যাপে সন্নিবেশ করার প্রচেষ্টা সময়ের অপচয় মাত্র । আজকে একটি উদাহরণ দিবো, পড়াশুনা করতে গিয়ে এটাও খুঁজে পেয়েছি এবং যিনি এ প্রস্তাবটি করেছেন তার বাস্তবতা বিবর্জিত ভাবনা দেখে বিস্মিত হয়েছি । আপনাদের জন্য বিষয়টি নিচে তথ্যসহ বলছি । বিধিমালাতে প্লটের পরিমাপের সাথে সেটব্যাক বা প্লটে ভবন নির্মাণের জন্য পশ্চাতে ও পার্শ্বে কতটুকু জমি খালি রাখতে হবে তা উল্লেখ

থাকতো । কোনো একজন এসে কোনো বিশ্লেষণ ব্যতীত প্লটের অর্থনীতি বিবেচনায় না এনে জনগণের জন্য চিন্তা না করেই ড্যাপে সন্নিবেশনের জন্য নতুন একটি ফর্মুলা লিখে দিলেন । ড্যাপের নতুন প্রস্তাবে ভবনের প্রতি তলা বাড়ার সাথে সাথে ভবনের পশ্চাৎ ও পার্শ্ব সেটব্যাক বাড়ানোর কথা লিখেছে । নিচের তথ্য দেখে আপনি নিজেই তবে বিবেচনা করে নিন আপনি এফ.এ.আর এর মান অনুযায়ী নির্মাণের জন্য যে ক্ষেত্রফল পাবেন তাতে কয়তলা ভবন নির্মাণে আসলে আপনি বেশ উৎসাহিত হবেন ।

সেটব্যাকের তথ্যাবলী

……………………………………….

ছয়তলা ভবনের জন্য

পার্শ্ব সেটব্যাক …….৬.২৩ ফুট

পশ্চাৎ সেটব্যাক…..৭.৫৫ ফুট

আটতলা ভবনের জন্য

পার্শ্ব সেটব্যাক……..৮.৩৩ ফুট

পশ্চাৎ সেটব্যাক…১০.০৫ ফুট

দশতলা ভবনের জন্য

পার্শ্ব সেটব্যাক …….১০.৪৩ ফুট

পশ্চাৎ সেটব্যাক…..১২.৫৫ ফুট

বারোতলা ভবনের জন্য

পার্শ্ব সেটব্যাক …….১২.৫৩ ফুট

পশ্চাৎ সেটব্যাক…..১৫.০০ ফুট

পনেরো তলা ভবনের জন্য

পার্শ্ব সেটব্যাক…….১৫.৬৮ ফুট

পশ্চাৎ সেটব্যাক….১৮.৮০ ফুট

ভবনটি যদি বিশ তলা হয়

তবে কি হবে দেখুন………

পার্শ্ব সেটব্যাক …….২০.৯১ ফুট

পশ্চাৎ সেটব্যাক…..২৫.০০ ফুট

অবশ্য বিশতলা ভবন আদৌ আর বানাতে পারবেন কিনা সেটা আরেক ধরণের বিশ্লেষণ, তার জন্য একটি দিন অন্তত অপেক্ষায় থাকুন । এর উপরের তলার জন্য জমি ছাড়ার হিসেব ক্রমান্বয়ে আরো বেশি করে বাড়তেই থাকবে । নিজেরা হিসেবে করে দেখতে পারেন । হিসেবটা এরকম যে ভবনের উচ্চতা প্রতি ১০ ফুট বাড়ার সাথে সাথে পশ্চাৎ এর সেটব্যাক ১.২৫ ফুট করে এবং পার্শ্ব সেটব্যাক ১.০৫ ফুট করে বৃদ্ধি পাবে । একটু মাথা ঠান্ডা রাখুন,মন দিয়ে পুরো বিষয়টি ভাবুন, অনুধাবন করুন,তারপরে চিন্তা করুন প্রস্তাবিত ড্যাপ এবং ড্যাপ প্রণেতাগণ নগরের জন্য, জনগণের জন্য অতিমারীকালে নতুন একটি বছরে কি উপহার দিলো ।


পূর্বের পর্বের লিংক
https://arch-bangla.com/dap_2016-35_opinion2/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *